আজ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই মে, ২০২৪ ইং

কুয়াকাটা ক্ষুদ্র ব্যবসায়ীরা হরতাল অবরোধকে করোনা ভাইরাসের সাথে তুলনা করলেন

জাহিদুল ইসলাম ,কুয়াকাটা প্রতিনিধি:

কুয়াকাটা সমুদ্র সৈকতে ঘুরেফিরে ঝাল মুড়ি বিক্রি করতেন রহমত মিয়া প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ১৫শো থেকে ২ হাজার টাকা বিক্রি করতেন তিনি , নিজের ব্যবসা ও চলার জন্য কিছু টাকা রেখে, বাকি টাকা বরগুনা তার পরিবারের কাছে পাঠিয়ে দিতেন, নামে রহমত মিয়া হল, বর্তমানে সে রহমতি খুঁজে বেড়াচ্ছেন এই ক্ষুদ্র ব্যবসায়ী। এর কারণ চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে দেশের পর্যটন খাত মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক দলের ডাকা টানা অবরোধের কারণে পর্যটন মৌসুমের শুরুতেই ধাক্কা খেয়েছেন কুয়াকাটার পর্যটন-সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। বছরের এই সময়ে প্রচুর পর্যটক থাকলেও গত শুক্রবার ও শনিবার ছুটির দিনে প্রায় ফাঁকা ছিল সূর্যোদয়-সূর্যাস্তের বেলাভূমিখ্যাত এই সমুদ্রসৈকত। সব থেকে বেশি ক্ষতির মুখে পড়ছে ১৮ কিলোমিটার সমুদ্র সৈকতের ঘুরে ঘুরে যে ক্ষুদ্র ব্যবসায়ী রয়েছে তারা।

সোমবার (১৩ই নভেম্বর) সরজমিন ঘুরে লক্ষ্য করা যায়, সমুদ্র সৈকতের সাদা বালুতে প্রায় আনুমানিক ৬০০ থেকে ৭০০ ক্ষুদ্র ব্যবসায়ী রয়েছেন। উল্লেখযোগ্য ব্যবসা, চটপটি, ঝাল মুড়ি, তান্দুরি চা, আচার বানানি, ফুল বিক্রেতা, বাদাম বিক্রয়তা, সহ শরবত বিক্রেতা, ঘোড়া রাইটার সহ অন্যান্য।

এই ব্যবসায়ীরা মাথায় হাত দিয়ে ব্যবসা প্রতিষ্ঠান খুলে বসে আছে বিক্রির অপেক্ষায়, তবে সারাদিন পেরিয়ে গেলেও বিক্রি করতে পারছে না। তাই মনের খোপে বলেই ফেললেন পর্যটক বিহীন নিজেদের সৈকতের সৌন্দর্য নিজেরাই উপভোগ করছি ।

ঝালমুড়ি বিক্রেতা রহমত মিয়া বলেন, আমি সামান্য ঝাল মুড়ি বিক্রি করে পরিবারের সাতজন সদস্য নিয়ে ভালোই চলছিলাম। তবে বর্তমানে রাজনৈতিক হরতাল অবরোধ আমাকে থামিয়ে দিয়েছে কপালের চিন্তার ভাচ পরেছে।

এছাড়াও বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায়ীরা বলছেন, এটা তো রাজনীতি নয় বরং রাজনীতির নামে সাধারণ ও ক্ষুদ্র ব্যবসায়ীদের না খাওয়াইয়া মেরে ফেলার পরিকল্পনা করছে। এই অবরোধ হরতালের কারণে আজ কুয়াকাটায় পর্যটক শূন্য, আর আমরা শত শত পরিবার এই পর্যটকের উপর নির্ভর করে বেঁচে আছি, এখন ভেবে দেখছি করোনাভাইরাসের চাইতে ভয়াবহ হয়ে উঠেছে এই রাজনৈতিক হরতাল অবরোধ।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন কুয়াকাটা টোয়াকের সভাপতি রুমান ইমতিয়াজ তুষার জানান, বর্তমানে হরতাল অবরোধের কারণে সমুদ্রপারের সামান্য ক্ষুদ্র ব্যবসায়ীগুলো মানবতার জীবন পার করছে, বড় ক্ষতির মুখে পড়ছে কুয়াকাটার পর্যটন ব্যবসায়ীরা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ